শ্রেণিতে প্রশ্ন জিজ্ঞাসা করার জন্যে শিক্ষককে পারদর্শী হতে হয়। তা না হলে শ্রেণিকক্ষে নিরানন্দ বা ত্রাসের রাজত্ব সৃষ্টি হতে পারে এবং ফলশ্রুতিতে শিক্ষক-শিক্ষার্থীর দূরত্ব বেড়ে যেতে পারে। শ্রেণিতে প্রশ্নকরণ কৌশলগুলো নিম্নরূপ হবে-
১। প্রশ্ন শ্রেণির সব শিক্ষার্থীর
উদ্দেশ্যে করতে হবে।
৩। বিষয়বস্তু সম্পর্কে স্পষ্ট ধারণা দেওয়ার পর প্রশ্ন করতে
হবে।
৪। শিক্ষার্থীর বয়স ও মানসিক পরিপক্কতা বিবেচনা করে প্রশ্ন
করতে হবে।
৫। বিভিন্ন স্তরের জ্ঞান যাচাই করা যায় এমন ধরণের প্রশ্ন করতে
হবে।
৬। প্রশ্ন করার পর উত্তর দেওয়ার জন্যে যুক্তিসঙ্গত সময় দিতে
হবে।
৭। পুঁথিগত বিদ্যার বাইরেও বিভিন্ন বিষয়ে যেমন ব্যক্তিগত,পারিবারিক,সামাজিক,জাতীয়,আন্তর্জাতিক,অর্থনৈতিক,রাজনৈতিক,ইতিহাস,ভূগোল,
প্রভৃতি বিষয়ে উপস্থিত জ্ঞান যাচাইয়ের জন্যে প্রশ্ন হবে।
প্রভৃতি বিষয়ে উপস্থিত জ্ঞান যাচাইয়ের জন্যে প্রশ্ন হবে।
৮। শ্রেণিতে প্রশ্ন করার সময় খেয়াল রাখতে হবে যেন শিক্ষার্থী
এতে লজ্জা বা ভীতিকর পরিস্থিতির সম্মুখীন না হয়।