শ্রেণিতে পাঠদানের সময় কিছু অবাঞ্ছিতি পরিস্থিতির সৃষ্টি হতে পারে,যা সুষ্ঠু পাঠদানের ক্ষেত্রে অন্তরায় সৃষ্টি করতে পারে। এ ধরনের পরিস্থিতি মোকাবেলার জন্য শিক্ষক যে সকল প্রতিরোধমূলক ব্যবস্থা গ্রহণ করবেন তাকেই প্রতিরোধমূলক শ্রেণি ব্যবস্থাপনা বলা হয়। যে সকল কৌশল অবলম্বন করতে হবে তা নিম্নে তুলে ধরা হলো-
- শিক্ষার্থীর শ্রেণিকক্ষে প্রবেশ: কোন কোন শিক্ষার্থী পাঠদান কার্যক্রম শুরু হওয়ার পর শ্রেণিকক্ষে প্রবেশ করতে পারে এবং আসন গ্রহণের বিষয় নিয়ে বিশৃঙ্খলা সৃষ্টি করতে পারে। এতে পাঠদানে বিঘ্ন সৃষ্টি হতে পারে। শিক্ষক দক্ষতার সাথে এ বিষয়টি সুষ্ঠু ব্যবস্থা গ্রহণ করবেন।